স্বামী বিবেকানন্দের সাংবাদিকতা-চর্চা (পর্ব ৩/৬)- পৃথ্বী সেনগুপ্ত

উদ্বোধন: ১৮৯৪-র ২৫শে সেপ্টেম্বর বরাহনগর মঠের গুরুভাইদের উদ্দেশ্য স্বামীজী লিখলেন, “একটা খবরের কাগজ তোমাদের edit (সম্পাদন) করতে হবে, আদ্দেক বাঙলা, আদ্দেক হিন্দি-পারো তো আর একটা ইংরাজীতে৷ পৃথিবী ঘুরে বেড়াচ্ছ-খবরের কাগজের subscriber (গ্রাহক) সংগ্রহ করতে ক-দিন লাগে? যারা বাহিরে আছে, subscriber যোগাড় করুক৷” এই সময়ে মাদ্রাজ থেকে ‘ব্রহ্মবাদিন’ প্রকাশিত হলেও তা বাংলাভাষায় নয় এবং সঙ্ঘের পত্রিকাও …

স্বামী বিবেকানন্দের সাংবাদিকতা-চর্চা (পর্ব ২/৬)- পৃথ্বী সেনগুপ্ত

ব্রহ্মবাদিন: স্বামীজীর উৎসাহেই মাদ্রাজ থেকে ইংরেজীতে, ‘ব্রহ্মবাদিন’ পাক্ষিক পত্রিকা হিসেবে ১৮৯৫সালের ১৪ই সেপ্টেম্বর থেকে প্রকাশিত হতে শুরু করে৷ যা পরে মাসিক পত্রিকা হয়৷ স্বামীজীর খুব কাছের অনুরাগী আলাসিঙ্গা পেরুমল এর কর্ণধার ছিলেন৷ স্বামীজীর আমেরিকা থেকে পাঠানো চিঠিগুলির মধ্য দিয়ে তার বক্তব্য সবাইকে জানানোর জন্যই মাদ্রাজ থেকে তার অনুগামীরা পত্রিকাটি ছাপাবেন বলে স্থির করেছিলেন৷ আমেরিকায় মহাসভার …

স্বামী বিবেকানন্দের সাংবাদিকতা-চর্চা (পর্ব ১/৬)- পৃথ্বী সেনগুপ্ত

ভারতীয় মনীষীদের এক-একজনের কর্মজীবন এবং তাদের পদচারণার পরিসর এমনই এক-একটি সুবিশাল অধ্যায় যে তাকে কোনো বাধাঁধরা কাঠামোয় বিচার-বিশ্লেষণ করা সম্ভব হয়ে ওঠে না অনেকসময়ই৷ তা সত্ত্বেও প্রত্যেকটি মানুষই চায় এদেরকে নিজেদের মত করে কাছে টেনে নিতে৷ এই চাওয়ার পরিপ্রেক্ষিতেই স্বামী বিবেকানন্দের স্বরুপ ব্যাখা হয়েছে বিভিন্ন রুপে ও ভাবে৷ শিকাগোর ধর্মসভা থেকে যে মহামানবের বিশ্ববিজয়ের শুরু …

বিহু এ লগন – অরুনাংশু চট্টোপাধ্যায়

গুয়াহাটি এয়ারপোর্টটা কলকাতার তুলনায় খুবই ছিমছাম। ততটা ব্যস্ত নয়। কিন্তু পুরোদস্তুর ঝক ঝকে চকচকে। দেখে মনে হবেই হ্যাঁ এটা একটা ইন্টারন্যাশানাল বিমান আড্ডাই বটে। বিমানবন্দরের পোশাকি নাম ‘লোকপ্রিয় গোপীনাথ বারদোলি’। এখনকার আবহাওয়া এখন বেশ মনোরম। মানে আমি আশ্বিন মাসের কথা বলছি। কলকাতায় এখন শারদীয়ার রেশ চলছে। টান টান উত্তেজনা। আমাদের তথা গোটা বাঙালির শ্রেষ্ঠ ও …

আধিপত্যবাদ এবং বাংলা ভাষা – শ্রাবণী দেব রায়

খুব ছোটবেলায় ব্যাকরণের বইয়ে আমরা পড়েছিলাম মনের ভাব কথিত বা লিখিত উপায়ে প্রকাশ করার মাধ্যমকে ভাষা বলে। কিন্তু ভাষার সংজ্ঞা নির্ধারণ করা এত সহজ নয়। কারণ ভাষা যে আমাদের অনুভূতির সঙ্গে জড়িত। ব্যাকরণের বাইরে ভাষাকে আমরা বলি ভাষা মাতৃকা। ভাষার সাধারণ বিকাশ মানে সংস্কৃতির সাধারণ বিকাশ। ভাষা আমাদের পরিচায়ক। adhipotyobad ebong bangla bhasha shrabani deb …

ধর্ম নয়, ভাষাই জাতি পরিচয়ের প্রধান ভিত্তি (তৃতীয় পর্ব) – নূপুর সাহা

dhormo bhasha jati 3 nupur saha ধর্ম নয়, ভাষাই জাতি পরিচয়ের প্রধান ভিত্তি (৩)   ভাষা একটা সেকুলার জিনিস৷ ভাষার কোনও ধর্মীয় পরিচয় নেই৷ বাঙালির একটি প্রধান আইডেনটিটি, তা হল বাংলা ভাষা৷ এই বাংলা ভাষাতে একসময় আরবি, পার্সি যে সমস্ত শব্দ ছিল নাইনটিন্থ সেঞ্চুরির মাঝামাঝি পর্যন্ত, এমনকী বিদ্যাসাগরেও তা দেখতে পাই, পরবর্তী সময়ে তা মুছে গেল৷ …

ধর্ম নয়, ভাষাই জাতি পরিচয়ের প্রধান ভিত্তি (দ্বিতীয় পর্ব) – নূপুর সাহা

dhormo bhasha jati 2 nupur saha ধর্ম নয়, ভাষাই জাতি পরিচয়ের প্রধান ভিত্তি  (২) বাঙালির নিজস্ব জাতি পরিচয় রক্ষা এবং জাত-পাতহীন অসাম্প্রদায়িক বাংলা ভাষাভিত্তিক বাঙালি জাতীয়তাবাদী চেতনার শিকড় সন্ধানের লক্ষ্যে এই লেখার অবতারণা করা৷ এই লেখা বের করতে গিয়ে পত্রিকার বর্তমান সম্পাদককে ১৯৯৪ সালে শারীরিক হামলার শিকার পর্যন্ত হতে হয়েছে৷ শিব নারায়ণ রায় এক সাক্ষাৎকারে …

ধর্ম নয়, ভাষাই জাতি পরিচয়ের প্রধান ভিত্তি (প্রথম পর্ব) – নূপুর সাহা

dhormo bhasha jati nupur saha ধর্ম নয়, ভাষাই জাতি পরিচয়ের প্রধান ভিত্তি  (১) ঠেকায় পড়ে বাঙালি… এপার বাংলায় ঠেকায় না পড়লে, কেউ বাঙালি হন না৷ সংকটে না পড়লে বাংলার কথা ভাববার অবকাশ পান না৷ এমনকী যে আধিপত্যবাদী শক্তি (আমার করের টাকায় বলীয়ান হয়ে) আমার মুখের ভাষা কেড়ে নিয়ে, রবীন্দ্র-নজরুল এর জন্মভূমি পশ্চিমবাংলার বুক থেকে বাঙালির …

শক্তিনির্ভেদ – তন্ময় দাস

শক্তিনির্ভেদ   “… আমাদের যাওয়া আসা সূর্যনিরূপিত তোমার ছোঁয়ায় আলো অন্ধকার করেছো নিশ্চিত; আমিষ গন্ধের নীল ওড়ে অন্ধকারে আকারে প্রকারে লোকায়তিকের চোরাটানে সূর্যের ঘোড়াও দেখি ভেঙেছে শৃঙ্খলা…”      [স্মরণে শক্তি চট্টোপাধ্যায়/ রাহুল পুরকায়স্থ] বিগত শতাব্দীর ষাটের দশকের ক্রান্তিলগ্ন তথা এক অস্থির সময়ে কলকাতার বুকে জন্ম নিয়েছিল একের পর এক পত্রিকাগোষ্ঠী। কোনটি মাসিক তো কোনটি …

Ray’s CHARULATA … Poetry in motion – Jia Das

Ray’s CHARULATA … Poetry in motion   Director: Satyajit Ray 1964 Writers: Satyajit Ray (script), Rabindranath Tagore (original story, the film is an adaptation of Tagore’s Nashtanir) Cast: Soumitra Chatterjee, Madhabi Mukherjee, Shailen Mukherjee, and others.   Charulata is considered by many connoisseurs, definitely including me, to be Ray’s finest film. Often described as “poetry …