বিজ্ঞান ও টেকনোলজি

বল পয়েন্ট পেন আবিষ্কার হল কিভাবে ?

লমের বিবর্তন এক বিশাল ইতিহাস। তারই মধ্যে যে জিনিসটি ছাড়া মানুষের লেখালিখি প্রায় চলেই না তা হল কলমের জগতে যুগান্তকারী আবিষ্কার ‘বল পেন’। শুরুতে শুরুতে লেখা হত খোদাই করে। তারপর প্রচলন হল কালির। কিন্তু তখন ব্যবহৃত কালিও ছিল খুব অসুবিধার। চিনদেশে আবিষ্কৃত ইন্ডিয়ান ইঙ্কের কালি শুকোতেই চাইতনা। ফলে লেখকেরা পরতেন সমস্যায়।

বিংশ শতাব্দী শুরু হবে হবে এমন সময়ে এসে ট্যানারি শিল্পে বিশারদ জে. জে. লাউড তৈরি করে ফেললেন একপ্রকার বিশেষ ধরনের পেন। কলমের নিবের মুখে লাগালেন এমন এক ঘূর্ণিগোলক, যা লেখার সময় ঘুরতে থাকত আর কালি বেরিয়ে আসত। কিন্তু বিশ্ব তার আবিষ্কারকে স্বীকৃতি দিল না।

তারও প্রায় ৫০ বছর পর পুনরায় প্রায় একই প্রযুক্তি নিয়ে হাজির হলেন হাঙ্গেরি প্রদেশের দুই ভাই – এল. বিরো এবং জর্জি। সেই সময় আবহাওয়া তৈরি হচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের। ফলে তাদের আবিষ্কৃত বলপেন বাজারজাত করার আগেই তারা দেশছাড়া হলেন। পালিয়ে চলে এলেন লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনায়। সেখানে পেটেন্টও নেওয়া হয়ে গেল আর বিরো ভাইয়েরা ফ্রান্সের বিখ্যাত ব্যবসায়ী বিক্‌ কে চড়া দামে সেই প্রযুক্তি বাজারজাত করার লাইসেন্সও বিক্রি করে দিলেন।

ব্যাস্‌, সেই শুরু। আর ফিরে তাকাতে হয়নি কলমের জগতে আসা নেই নতুন সদস্যকে। কিন্তু জানেন কি ? আজও ইংল্যান্ডে বল পয়েন্ট পেনকে লোকে ‘বিরো’ পেন নামেই চেনে !

তথ্যঃ- বিজ্ঞান দুনিয়া

 

Facebook Comments

You Might Also Like