ইভেন্ট বিনোদন

কলকাতায় ছোট ছবির উৎসবঃ স্ক্রিন শর্ট ফেস্ট ২০২০

আগামী ২২শে জানুয়ারি কলকাতায় অনুষ্ঠিত হতে চলেছে ছোট ছবির উৎসব, স্ক্রিন শর্ট ফেস্ট, এবার পঞ্চম বর্ষে উন্নীত। হাওড়ার শরৎ সদনে আগামী বুধবার বিকেল ৪ টে থেকে রাত ৯ টা অবধি, জাতীয় এবং আন্তর্জাতিক অসাধারণ কিছু ছোটছবির প্রদর্শিত হতে চলেছে। ফেস্টিভাল ডিরেক্টর শ্রী সোহম ব্যানার্জী জানিয়েছেন, “আমাদের স্ক্রিন শর্ট ছোটছবি উৎসবে প্রতিবারই আমরা অসাধারণ ছবির সম্ভার নিয়ে আসি, বিচারকের কাছে আমরা কৃতজ্ঞ যে ওনারা, সেই সব ছোট ছবিকেই স্বীকৃতি দেন, যেগুলো প্রশংসনীয়। সেই কারনে প্রতিবারই অসাধারণ কিছু ছোট ছবিকে আমরা পুরস্কৃত করতে পারি।”

ফেস্ট কমিটির সভাপতি শ্রী নীলাঞ্জন ভৌমিক দিগন্ত পত্রিকাকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বলেছেন, “ভালো ছবির স্বীকৃতিই আমাদের মূল উদ্দেশ্য। ভালোর কোন শেষ নেই। তাই কাহিনীর বুনন, ক্যামেরা ও এডিটিংয়ের মাধ্যমে তার উপস্থাপনা, সঙ্গীতের ব্যবহার, টেকনিক্যালিটি, সব দিক দিয়েই সেরা ছবিগুলিকে বেছে নেওয়া এবং তার স্বীকৃতি দেওয়া, এটা শুধু ফিল্মমেকারদের পাওনা নয়, আমাদেরও, এমনকি দর্শকদের কাছেও অত্যন্ত গুরুত্বপূর্ণ উপলব্ধির বিষয়।”

কর্তৃপক্ষের কাছ থেকে জানা গেছে, এই বছর ফেস্টিভালে জাতীয় এবং আন্তর্জাতিক স্তরের মোট ১৪৩ টি স্বল্পদৈর্ঘ্যের চলচিত্র জমা পড়েছে, তার মধ্যে বিদেশী ছবির সংখ্যা ৫৩। লাইভ অ্যকশন শর্ট ফিল্ম আর অ্যানিমেটেড শর্ট ফিল্ম, এই দু ধরনের ছোট ছবির বিভাগে সর্বোচ্চ সময়সীমা ২০ মিনিট। দেশী ও বিদেশী ছবির স্বীকৃতির সাথে সাথে বাংলা ছবির জন্য ছয়টি আলাদা বিভাগের পুরস্কার দেওয়া হবে। সেখানে ছোট ছবির মধ্যে সর্বোৎকৃষ্ট চিত্রগ্রাহক, সম্পাদনা এবং শ্রেষ্ঠ আবহ উল্লিখিত।

এছাড়াও স্ক্রিন শর্ট ফেস্ট কর্তৃপক্ষ প্রতিবারের মত এবারেও ফিল্ম কন্টেন্ট রাইটিং কম্পিটিশনের আয়োজন করেছেন। ২১ জন সিনে রাইটার এই প্রতিযোগিতায় চূড়ান্ত নমিনেশন পেয়েছেন।

Facebook Comments

You Might Also Like