ইভেন্ট বিনোদন

দিগন্ত সাহিত্য আড্ডা ২০১৮-র এক সপ্তাহ

দেখতে দেখতে ২০১৮ বছরের অর্ধেকটা পেরিয়ে এলাম। কিন্তু যেমন ‘কলকাতা আছে কলকাতাতেই’, তেমন একবিংশ শতকেও বাংলা সাহিত্য যে তার জৌলুস হারায় নি, তার যথার্থ নিদর্শন ‘দিগন্ত সাহিত্য আড্ডা-২০১৮’, গত শনিবার ৭ই জুলাই শনিবারের সাঁঝবেলায় শহর কলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদ সভাঘরে আয়োজিত হল। নক্ষত্রের সমাবেশ এবং মনোজ্ঞ সাহিত্য ও শিল্পপ্রেমী মানুষদের সমাগম ছিল নজরকাড়া। সারা বাংলা এমনকি ভিন রাজ্যের মানুষও শরিক হয়েছিলেন এই সাহিত্য আড্ডা-য়। মূল আলোচ্য বিষয় ছিল দিগন্ত পাবলিকেশন আয়োজিত ‘সাহিত্যের ডিজিটাইলেশন’ শীর্ষক বিতর্কসভা। প্রত্যেক বক্তা প্রদত্ত তিন মিনিট করে বলার সুযোগ পান। দিগন্ত সাহিত্য আড্ডা-র বিশেষ অতিথি আসন অলংকৃত করে সম্পূর্ণ বিতর্ক সভাটি নিপুণ দক্ষতায় বিচার করেন মাননীয় সাহিত্যিক ও চিত্রপরিচালক শ্রী রাজা চ্যাটার্জ্জী, সাহিত্য-অনুরাগী চিত্রনির্মাতা শ্রী নীলাঞ্জন ভৌমিক, কবি-সাহিত্যিক মাননীয়া অনুভা নাথ এবং বিশিষ্ট অনুবাদ প্রাবন্ধিক শ্রী বাসুদেব দাস মহাশয়।

পাশাপাশি অনুষ্ঠানে দিগন্ত পাবলিকেশনের ৩১ টি একক গ্রন্থ প্রকাশিত হয়। তার মধ্যে ভ্যালেন্টাইন সিরিজের ২১ টি একক কাব্যগ্রন্থ, সমস্তব সিরিজের ২ টি একক কাব্যগ্রন্থ, ৭ টি ভিন্নধারার একক কাব্যগ্রন্থ, ২ টি গল্পগ্রন্থ এবং ১ টি উপন্যাস প্রকাশিত হয়। প্রকাশিত হয় স্ক্রিনশর্ট আন্তর্জাতিক শর্টফিল্ম ফেস্টিভ্যালে সিনেম্যাটিক স্টোরি হান্ট-২০১৭ স্মারক ও স্বীকৃতিপ্রাপ্ত লেখিকা অনিন্দিতা মিত্রের গল্পগ্রন্থ ‘এবং অপরাজিতা’। সম্পূর্ণ প্রকাশিত বই তালিকাটি এইরকমঃ

বই প্রকাশ অনুষ্ঠানের পাশাপাশি সাহিত্য আড্ডা-র বিশেষ আকর্ষণ ছিল দিগন্ত পাবলিকেশন থেকে প্রকাশিত পাঠকদের মনে সাড়া জাগানো তিনটি বই বিষয়ক আলচনাসভা। লেখক ও কবিরাই যেখানে নিজের বই সম্বন্ধিত অনুভূতি শ্রোতাদের সাথে ভাগ করে নিয়েছেন। উপস্থিত ছিলেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী অপরাজিতা চিত্রলেখা ঘোষ, তার কাব্যগ্রন্থ ‘অহল্যা আগ্নেয়গিরি’ কলকাতা আন্তর্জাতিক বইমেলা’১৮ তে প্রখ্যাত সাহিত্যিক প্রচেত গুপ্তের শৈল্পিক হাতে প্রকাশিত হয়। একই সাথে আসন অলংকৃত করেছিলেন স্ক্রিনশর্ট আন্তর্জাতিক শর্টফিল্ম ফেস্টিভ্যালে সিনেম্যাটিক স্টোরি হান্ট-২০১৭ স্মারক ও স্বীকৃতিপ্রাপ্ত লেখক সঞ্জয় কুমার দাস, তিনি তার প্রথম একক গল্পগ্রন্থ ‘অপাংক্তেয়’-র নামকরণের প্রেক্ষাপট নিয়ে তার অনুভূতি উপস্থাপন করেন। নাট্যব্যক্তিত্ব শ্রী সুদীপ পাঠক স্বল্প পরিসরে উপস্থিত ছিলেন নীললোহিত কবি সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতার চিত্ররূপের ডালি নিয়ে প্রকাশিত বই ‘সুনীল সাক্ষী’-র সাক্ষী হয়ে।

উপন্যাস ‘কৃষ্ণা’ দিগন্ত পাবলিকেশন বেস্ট সেলার ২০১৭-১৮ পুরষ্কার সম্মানে ভূষিত হয়। পুরষ্কার গ্রহণ করেন লেখক বিমলচন্দ্র গড়াই। শপজার ডট কম (shopzaar.com) বেস্ট সেলার ২০১৭-১৮ পুরষ্কার সম্মানে ভূষিত হন লেখক সুমন সেন। তার জনপ্রিয় রহস্যরোমাঞ্চ উপন্যাস ‘সর্পমানবঃ নাগমণি রহস্য’। লেখক সুমন সেন অনুষ্ঠান মঞ্চেই ‘সর্পমানব’ সিরিজের দ্বিতীয় উপন্যাসের প্রকাশ সম্বন্ধে শ্রোতা ও পাঠকদের অবহিত করেন।  বার্ণিক প্রকাশিত ‘তোমার আমার গল্পেরা’ শপজার ডট কম বেস্ট সেলার ২০১৭ পুরষ্কার প্রাপ্ত হয়। সকল পুরষ্কার বিজেতার হাতে স্মারক ও অভিজ্ঞানপত্র তুলে দেন শ্রী রাজা চ্যাটার্জ্জী মহাশয়। শ্রী নীলাঞ্জন ভৌমিক মহাশয় শ্রীমতী সোমা লাহিড়ী মল্লিক-কে সাহিত্যের ডিজিটালাইজেশন তর্কসভায় সেরা তার্কিক পুরষ্কার তুলে দেন।

দিগন্ত সাহিত্য আড্ডা-র দ্বিতীয়ার্ধে পূর্ণাবয়ব প্রযোজিত আশাপূর্ণা দেবী-র কাহিনী অবলম্বনে সমীর বিশ্বাসের শ্রুতি নাটক ‘নাছোড়বান্দা’, দিগন্ত ও পূর্ণাবয়ব প্রযোজিত সুদীপ পাঠক নির্মিত শর্টফিল্ম ‘র‍্যাপিড ফায়ার’ এবং শ্রেয়া রায় নির্দেশিত শর্টফিল্ম ‘আর.আই.পি.’-র প্রিমিয়ার শো প্রজেক্টর স্ক্রিনে প্রদর্শিত ও প্রশংসিত হয়। স্ক্রিন শর্ট ফেস্ট কমিটি ও অন্বেষা কর্তৃক ‘রেডিও ড্রামা’ প্রতিযোগিতার বিজয়ীদের সমর চৌধুরী স্মৃতি পুরষ্কারে পুরস্কৃত করা হয় এবং ২০১৮-স্ক্রিনশর্ট আন্তর্জাতিক ফিল্ম ফেস্ট আয়োজিত সিনেম্যাটিক স্টোরি হান্টের সূচনা সংক্রান্ত ঘোষণা করেন স্ক্রিনশর্ট ফেস্ট কমিটির অন্যতম প্রধান শ্রী নীলাঞ্জন ভৌমিক স্বয়ং। দিগন্ত সাহিত্য আড্ডা সম্পূর্ণ অনুষ্ঠানটি সঞ্চালনা ও মঞ্চ পরিচালনার দায়িত্বে ছিলেন তৃপ্তি দাস এবং শোভন সেনগুপ্ত।


diganto sahitya adda 2018
Facebook Comments

You Might Also Like