ইভেন্ট

মুর্শিদাবাদ ‘অহনা’ পত্রিকার ভাষা সংখ্যা প্রকাশ একুশে

হামিম হোসেন মণ্ডল, দিগন্ত পত্রিকা, আমতলা : সম্প্রতি প্রকাশিত হল মুর্শিদাবাদ জেলায় ন‌ওদা থানা ও ব্লক এলাকার মফঃস্বল গ্রাম আমতলার সাহিত্য পত্রিকা ‘অহনা’র ভাষা সংখ্যা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মঞ্চে ন‌ওদা ব্লক দপ্তর ভবনে কলতান সভাকক্ষে প্রকাশিত এটি অহনা সাহিত্য পত্রিকার তৃতীয় সংখ্যা।
 
বিকেল ৫টা ৩০ মিনিটে শুরু হয় ভাষা দিবস ও পত্রিকা প্রকাশ অনুষ্ঠান। সভাপতি ছিলেন প্রাক্তন প্রধান শিক্ষক ও লেখক আজিজুল হক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ন‌ওদার বিডিও লিটন সাহা। বিশেষ অতিথি ছিলেন স্থানিয় শিক্ষক হিলালুল খন্দকার ও শিক্ষক আবদুল হামিদ বিশ্বাস। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন পত্রিকার সম্পাদক কবি সামিম আখতার খান।
 
মাতৃভাষা বাংলার প্রতি বিশেষ সম্মান প্রদর্শনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। কবিতা আবৃত্তি করেন বাচিক শিল্পী সুমিত্রা খান। এছাড়া, কবিতা পাঠ করেন সাবির আহম্মেদ মীর, আব্দুস সামাদ, প্রমুখ। 
 
বিডিও লিটন সাহা শুরু থেকেই অহনা পত্রিকার পাশে রয়েছেন বলে মন্তব্য করেন, ‘অনুষ্ঠানটি আটপৌরে হলেও তাৎপর্যপূর্ণ’।
 
সাহিত্যপ্রেমী শিক্ষক আব্দুল হামিদ বিশ্বাস বলেন, ‘একুশে ফেব্রুয়ারির এমন দিনে একটি অনুষ্ঠান এবং বিশেষ ভাষা সংখ্যা প্রকাশের জন্য পত্রিকা সম্পাদক ও কর্তৃপক্ষকে সাধুবাদ জানাই’।
 
অন্যান্য অতিথিদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি এম এ আলম, কবি জিয়ারুদ্দিন সেখ, কবি আবু সাঈদ, সমাজকর্মী মবিনুল হক সেখ; সংস্কৃতি কর্মী সাহাবুদ্দিন মন্ডল, নাসির সর্দার  ও সন্দীপ ভট্টাচার্য। এছাড়া, কবি অর্জুন ইজাদ্দার, গল্পকার আব্দুর রউফ আনসারী, সমাজসেবী জুলফিক্কার মন্ডল, কবি তুলসী দাস বিদ, সমাজসেবী সুনীল মন্ডল ও মোশারফ হোসেন, প্রকৃতি প্রেমী আবু উবাইদোল্লা, সমাজসেবী গাজিরুল বিশ্বাস প্রমুখ।
 
পত্রিকার সম্পাদক সামিম আখতার খান জানান, ‘মাতৃভাষার প্রতি সমগ্র বাংলাভাষীদের আর‌ও দরদি এবং সাবলীল হতে হবে। অহনা পত্রিকার এই বিশেষ ভাষা সংখ্যা বীর ভাষা সৈনিকদের প্রতি উৎসর্গীকৃত।’ তিনি আর‌ও বলেন, ‘অহনা প্রধানত মফঃস্বল আমতলার সাহিত্য পত্রিকা, নবীনদের লেখনী তুলে ধরার চেষ্টা করি।’
 
সম্মিলিত কণ্ঠে গানের মধ্যদিয়ে ভাষা শহিদদের স্মরণের মাধ্যমে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

ahana bhasha issue 2018
Facebook Comments

You Might Also Like